বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার যোগ্যতায় বাংলা এবং ইংরেজিতে কম গ্রেড কতখানি প্রভাব ফেলে

এইচএসসিতে অনেকেই আছেন যারা ইংরেজি এবং বাংলায় খুব কম গ্রেড পেয়েছেন। এবং এই কম গ্রেড নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষার এলিজিবিলিটি থাকবে কিনা অথবা এইচএসসিতে ইংরেজি এবং বাংলায় C / D গ্রেড পেলে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা দেয়া যাবে কি না। তাদের জন্য আশার বাণী হচ্ছে অনেক বিশ্ববিদ্যালয়েই ইংরেজি অথবা বাংলায় C / D গ্রেড থাকলেও পরীক্ষা দেয়া যাবে।
চলুন এক নজরে দেখে নেয়া যাক এইচএসসিতে বাংলা এবং ইংরেজিতে C / D গ্রেড থাকলেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা দেয়া যাবে কিনা

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ে এইচএসসিতে বাংলা এবং ইংরেজিতে C / D গ্রেড থাকলে A,B,C ইউনিটে পরীক্ষা দেয়া যাবে ।তবে বিভাগ পরির্বতন D ইউনিটে পরীক্ষা দিতে হলে ইংরেজিতে মিনিমাম B গ্রেড থাকতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
HSC তে ইংরেজিতে C / D গ্রেড থাকলে থাকলে বিজ্ঞান বিভাগ থেকে A, C1, D, H ইউনিটে কোন সমস্যা ছাড়াই পরীক্ষা দেয়া যাবে. আর মানবিক ও ব্যবসায় শাখায় C1 ইউনিটে কোন সমস্যা ছাড়াই পরীক্ষা দেয়া যাবে তবে তবে B ও C ইউনিটে চান্স পেলেও সব সাবজেক্ট ইংরেজিতে C/D থাকার কারণে সব সাবজেক্ট পেতে সমস্যা হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে হলে কোনও ইউনিটেই এইচএসসিতে ইংরেজি অথবা বাংলায় C / D গ্রেড কোনও সমস্যা করে না। কম গ্রেড নিয়েও পরীক্ষা দেয়া যাবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বাংলায় C / D গ্রেড থাকলে শুধু বাংলা সাবজেক্টটি পাওয়া যাবে না এছাড়া বাকি ৮ টি সাবজেক্টে চান্স পেতে সমস্যা হবেনা। আর ইংরেজিতে C / D গ্রেড থাকলে শুধু ইংরেজি সাবজেক্টটি পাওয়া যাবে না এছাড়া বাকি ৮ টি সাবজেক্টে চান্স পেতে সমস্যা হবেনা।আর বিজ্ঞান বিভাগের হলে কোন সমস্যা ছাড়াই B1, B2 ইউনিটে পরীক্ষা দেয়া যাবে।  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
সকল ইউনিটেই পরীক্ষা দেয়া যাবে শুধু B ইউনিটে চান্স পেলে ” ইংরেজি ” সাবজেক্টটি পাওয়া যাবে না। এছাড়া সব সাবজেক্টই পাওয়া যাবে।

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়ের শুধু B ইউনিট ( চারুকলা ইন্সটিটিউট) এ পরীক্ষা দেয়া যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
ইংরেজি এবং বাংলায় যেকোনও গ্রেড নিয়ে সকল ইউনিটে পরীক্ষা দেয়া যাবে। এবং সাবজেক্ট পেতেও কোনও সমস্যা হবে না।

ইসলামী বিশ্ববিদ্যালয়
সকল ইউনিটেই পরীক্ষা দেয়া যাবে তবে ইউনিটে চান্স পেলে “ইংরেজি” বিষয়টি পাওয়া যাবে না।A,C,D ইউনিট – সব সাবজেক্ট ই পাওয়া যাবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
সকল ইউনিটেই পরীক্ষা দেয়া যাবে। তবে A ইউনিট বাদে B,C,D,E,F ইউনিটের সব সাবজেক্ট ই পাওয়া যাবে।A ইউনিটের বাংলা অথবা ইংরেজিতে চান্স পেতে হলে HSC তে বাংলায় এবং ইংরেজিতে কমপক্ষে B থাকা লাগবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়
সকল ইউনিটেই পরীক্ষা দেয়া যাবে এবং চান্স পেলে কোন সাবজেক্ট পেতে সমস্যা হবেনা। সকল ইউনিটের সকল সাবজেক্টই পাওয়া যাবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
পরীক্ষা দেয়া যাবে সকল ইউনিটেই। শুধু AL ইউনিটের ” ইংরেজি ” সাবজেক্টটি পাওয়া যাবে না। এছাড়া কোনও সাবজেক্টই পেতে সমস্যা হবে না।AP, B, C, D ইউনিট এ কোনও সাবজেক্ট পেতে সমস্যা হবে না।  


Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close