জাপানে উচ্চশিক্ষায় সহায়ক গুরুত্বপুর্ণ স্কলারশিপসমুহ

বিশ্বের অন্যতম উন্নত দেশ জাপান। জাপানের পড়াশোনার মানও অত্যন্ত উচুমানের। এখানে রয়েছে বিশের অন্যতম সেরা কিছু বিশ্ববিদ্যালয়। আর তাই বিদেশে পড়াশোনা করতে চাওয়া শীক্ষার্থীদের মধ্যে জাপানে পড়াশোনা করতে যাবার আগ্রহ দিন দিন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। অনেক আগ্রহী শীক্ষার্থীরাই জাপানে ব্যাচেলর/মাস্টার্স অথবা পিএইচডি করার জন্য আগ্রহী। এবং জাপান সরকার বহির্বিশ্বের শীক্ষার্থীদের পড়াশোনার সুযোগ করে দিতে কিছু স্কলারশিপের সুযোগ দিয়ে থাকে।

চলুন জেনে নেয়া যাক কি কি স্কলারশিপের সাহায্যে জাপানে উচ্চশিক্ষার সুযোগ নেয়া যায়।জাপানে মূলত নিম্নোক্ত স্কলারশিপে আসা যায়

MEXT স্কলারশিপ:

MEXT scholarship এর জন্য দুইভাবে আবেদন করা যায়।
১। জাপান এম্বাসি বাংলাদেশ এর মাধ্যমে: আবেদনের সময় প্রতি বছরের মে মাসে জাতীয় পত্রিকায় আবেদন ডাকা হয়। সীমিত সংখ্যক স্কলারশিপ।
লিঙ্ক: https://www.bd.emb-japan.go.jp/en/education/scholarshipNotice.html

২। জাপানিজ ভার্সিটির মাধ্যমে: আবেদনের সময় ১ নভেম্বরের থেকে ফেব্রুয়ারি পর্যন্ত। ভার্সিটি রিকমেন্ডেশনের মাধ্যমে সুযোগ ও স্কলারশিপের সংখ্যাও অনেক বেশী। ২০১৮ সালে ২৬৭ জন বাংলাদেশি MEXT scholarship পায় ।

ADB স্কলারশিপ:

এইখানে সিজিপিএ এর চাইতে বেশি দরকার ২ বছর অভিজ্ঞতা। যাদের পাশ করার পর দুইবছর জব এক্সপেরিয়েন্স নাই তারা অ্যাপ্লাই করতে পারবেনা। আর আপ্লিকেশনের তারিখ ভার্সিটির উপর নির্ভর করে।
লিঙ্ক: https://www.adb.org/site/careers/japan-scholarship-program/jsp-institutions

World Bank স্কলারশিপ:

আপ্লিকেশনের সময় সাধারণত প্রতি বছরের মার্চ মাসে।
লিঙ্ক: http://www.worldbank.org/en/programs/scholarships#3

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close