ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ায় ব্লু ইকোনমি শীর্ষক সেমিনার আয়োজন

বাংলাদেশের সমুদয় সামুদ্রিক সম্পদের বিপুল সমারোহ এবং এই প্রাপ্ত অথবা আহরিত সম্পদ থেকে বাংলাদেশের বিপুল সম্ভাবনা নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়ে গেলো রাজধানীর বনানীতে ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ার নিজস্ব ক্যাম্পাসে।

গত সমবার ২৩ শে সেপ্টেম্বর বিকেল ৪টায় রাজধানীর বনানীতে ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ার ক্যাম্পাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে এই সেমিনার।

ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়ার বিজনেস স্কুলের পক্ষ থেকে এই সেমিনারের আয়োজন করা হয়েছিলো। “প্রসপেক্টস অফ ব্লু ইকোনমি (Prospects of blue economy)” শীর্ষক এই সেমিনারে ব্লু ইকোনমি বা সামুদ্রিক সম্পদ আমাদের অর্থনীতিতে কিভাবে ভুমিকা রাখতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়।

এই সেমিনারে সামুদ্রিক সম্পদের বিশদ বিবরনী এবং এই সম্পদ থেকে বাংলাদেশ কিভাবে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে সে সংক্রান্ত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গ্লোবাল ব্র্যান্ডিং বিষয়ে বিশেষজ্ঞ সালেহীন চৌধূরী। বাংলাদেশের অধিকারে থাকা সমুদ্রসীমায় কি কি সামুদ্রিক সম্পদ বিরাজমান রয়েছে এবং সেসব সম্পদ আহরন করে এবং কাজে লাগিয়ে বাংলাদেশ কিভাবে অর্থনীতিকে শক্তিশালী করতে পারে সে সম্পর্কে বিশদ বক্তব্য প্রদান করেন তিনি। এছাড়াও সেমিনারে ব্লু ইকোনমির অমিত সম্ভাবনাকে তুলে ধরতে এবং এ ব্যাপারে শিক্ষার্থী এবং আগত অতিথিদের ধারণা প্রদান করতে আয়োজন করা হয়েছিলো সামুদ্রিক সম্পদের সম্ভাবনা সংক্রান্ত বিভিন্ন আকর্ষণীয় ভিডিও ক্লিপের প্রদর্শনী।

এই সেমিনারে সভাপতিত্ব করেন ও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টির বিশেষ পরামর্শদাতা এবং ডিরেক্টর (ডেভেলপমেন্ট) ইঞ্জিনিয়ার কাজী তায়েফ সাদাত। এবং বিশেষ অতিথির ভুমিকায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডঃ এম এ ওয়াদুদ মন্ডল। সেমিনারে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ এম দিলদার হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ কামারুজ্জামান।  

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close